Type Here to Get Search Results !

গণিত পেডাগজি পঞ্চম  পর্ব [ Mathe Pedagiji 5th Part for Primary TET]

 গণিত পেডাগজি পঞ্চম  পর্ব  

Set By- Manas Adhikary 

প্রাথমিক টেট গণিত পেডাগোজি প্রশ্ন উত্তর পঞ্চম পর্ব। Primary Tet  Maths Pedagogy Question Answers Fifth Part.

গণিত পেডাগোজি পঞ্চম পর্ব । Pedagogy of Mathematics Part 5। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT. 

 নমস্কার, অভিনব  একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই।  আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো গণিত পেডাগোজি পঞ্চম ও শেষ পর্ব এই পর্বে থাকছে প্রাথমিক টেটের গণিত বিষয়ের পেডাগজি থেকে ২৫ টি  অতিসংক্ষিপ্ত প্রশ্ন(MCQ)। পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের বিভিন্ন সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam: SSC, PSC, School Service, SLST etc) এই টপিকটি খুবই  গুরুত্বপূর্ণ একটি বিষয়।

এছাড়াও আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval, Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর। 

গণিত পেডাগোজি থেকে ১২০ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। 120 MCQ from Mathematics Pedagogy.


 

১০১) গণিত হল সেই বিষয় যার দ্বারা বিষয় সম্পর্কিত উপাদানগুলিকে 

জটিলভাবে উপস্থাপন করা যায়

সরলভাবে উপস্থাপন করা যায়

সূত্রের দ্বারা উপস্থাপন করা যায়

পদ্ধতির দ্বারা উপস্থাপন করা যায়

১০২) বীজগণিতের ব্যবহার প্রথম শুরু হয়

ব্যাবিলনে

মিশরে

ভারতে

গ্রিসে

 

১০৩) শিক্ষণের বিচারের মাধ্যমে মানসিক শক্তির যে বৈশিষ্ট্যাবলি বিকশিত হয় তা হল-

মৌলিকতা

সরলতা

নির্ভুলতা

সবগুলি

১০৪) প্রাথমিক স্তরের শিশুদের গণিত শিক্ষণ কৌশল হিসেবে নীচের যেটি একেবারেই গ্রহণযোগ্য নয়, তা হল-

সিমপোসিয়াম

ব্যাখ্যাদান

ড্রিল

প্রশ্ন করা

১০৫) অধ্যাপক বি . এস . ব্লুম নীচের কোনটির সঙ্গে বিশেষভাবে জড়িত?

উদ্দেশ্যের শ্রেণিবিন্যাস

শিক্ষণ পদ্ধতি

শিক্ষণ মডেল

শিক্ষণ কৌশল

১০৬) গণিতের মূল্যায়নের জন্য একজন গণিত শিক্ষকশিক্ষিকার ব্যবহার করা উচিৎ

রচনাধর্মী প্রশ্ন

মৌখিক প্রশ্ন

নৈর্ব্যক্তিক প্রশ্ন

এগুলির সবকটি

১০৭) "অঙ্ক হল মানবসভ্যতার দর্পণ" উক্তি টি অঙ্কর কোন মূল্যবোধ নির্দেশ করে ?

সাংস্কৃতিক

নিয়মানুবর্তিতা

সামাজিক

কোনটিই নয়

১০৮) গণিতের বৈশিষ্ট্য হল-

ভাষা ব্যবহারের সংক্ষিপ্ত উপায়

ধারনার সংক্ষিপ্ত উপায়

ধারাবাহিক বিচ্ছিন্ন

সাময়িক নিরবছিন্ন

১০৯) গণিত হল-

গণনার বিজ্ঞান

প্রণালীবদ্ধ সংগঠন এবং সঠিক বিজ্ঞানের শাখা

সংখ্যা স্থানের বিজ্ঞান

উপরের সবগুলি

১১০) গণিতের বৈশিষ্ট্য হল-

ভাষা ব্যবহারের সংক্ষিপ্ত উপায়

ধারনার সংক্ষিপ্ত উপায়

ধারাবাহিক বিচ্ছিন্ন

সাময়িক নিরবছিন্ন

১১১) গণিত বইয়ের পাঠ্যসূচি হওয়া দরকার-

যৌক্তিক ক্রম অনুসারে

অনুশীলনীর ক্রম অনুসারে

সমস্যার ক্রম অনুসারে

কোনোটিই নয়

 

১১২) "Mathematics is the getway of and key to all science".; কথাটি কে বলেছেন?

হুগবেন

ডেভিড ব্রিক হক

রজার বেকন

ল্যাংস্টার

১১৩) 'বিদ্যালয় ছুট ' সমস্যাটির সমাধান করা যায়

ছাত্রছাত্রীদের অর্থ সাহায্যের মাধ্যমে

ছাত্রছাত্রীদের প্রতি সহানুভূতিমূলক আচরণ প্রদর্শনের মাধ্যমে

স্কুলের পরিবেশকে ছাত্রছাত্রীদেরকাছে আকর্ষণীয় করে তোলার মাধ্যমে

এগুলির কোনোটাই নয়

১১৪) 'মানবসভ্যতা মূল্য গঠন'হলো গণিত শিক্ষার একটি-

বৈশিষ্ট্য

লক্ষ্য

উদ্দেশ্য

পরিধি

১১৫) গণিতের শিক্ষাদান পদ্ধতির বিশ্লেষণের ক্ষেত্রে আমরা প্রধানত কটি বিষয়ের উপর গুরুত্ব আরোপ করে থাকি ?

2

3

4

5

১১৬) মূল্যায়ন হল-

কেবল শিক্ষার্থীর অগ্রগতির খতিয়ান

কেবল শিক্ষা কার্যক্রমের খতিয়ান

শিক্ষার্থীর অগ্রগতি শিক্ষা কার্যক্রমের খতিয়ান

এগুলির কোনোটিই নয়

১১৭) কোন একটি ছাত্র একটি অংক করতে পারছে না সে ক্ষেত্রে শিক্ষকের কর্তব্য হলো-

তাকে বকুনি দিয়া যতক্ষণ না সে সেটা পারছে

বাড়ির কাজ হিসাবে অংকটি দেওয়া

ধৈর্য ধরে তাকে বোঝানো

উপরের সবগুলি

১১৮) শিক্ষার্থীর গনিত পরীক্ষায় পাশ করার প্রচেষ্টা যে চেতনার দ্বারা উদ্বোধিত হয়, তা হল-

আবেগ

উদ্বোধন

প্রশংসা

প্রেষণা

১১৯) “Mathematics possesses cultural value because of its general usefulness"-- উক্তিটি কার?

Harald

Minnich

Bacon

Hogben

১২০) গণিত শিক্ষার অন্যতম প্রধান উদ্দেশ্য হল-

স্মৃতিশক্তির বিকাশ

সৃজনশক্তির বিকাশ

অর্জিত জ্ঞান বোধকে বাস্তবে বা নিজের প্রয়োজনে লাগানো

বৌদ্ধিক ক্ষমতাগুলির বিকাশ সাধন

১২১) কোনো গাণিতিক চিত্র বা লেখচিত্র অঙ্কন করতে পারা কোন উদ্দেশ্যর মধ্যে পড়ে?

দক্ষতামূলক

প্রয়োগমূলক

জ্ঞানমূলক

বোধমূলক

১২২)গনিত শিখনে যে বিষয় টির গুরুত্ব নেই?

আগ্রহ

 মনোযোগ

মুখস্ত

চর্চা

১২৩) গণিত শিক্ষার একমাত্র উদ্দেশ্য হল-

স্মৃতি শক্তির বিকাশ

সৃজন শক্তির বিকাশ

অর্জিত জ্ঞানকে বাস্তবে কাজে লাগানো

বৌদ্ধিক ক্ষমতা গুলির বিকাশ

১২৪) Mathematics is the mirror of civilization-উক্তিটি করেন_

বেঞ্জামিন ব্লুম

থনডাইক

জন লক

Lancelot hogben

১২৫) পেডাগগি হল-

শিক্ষণ,,শিখন,সম্পর্কিত,বিদ্যা

যোগাযোগ, সম্পর্কিত, বিদ্যা

শিখন,বিষয়ক, বিদ্যা

শিশু,মনোবিদ্যা

১২৬) গণিত বইয়ের পাঠ্যসূচি হওয়া দরকার-

যৌক্তিক ক্রম অনুসারে

অনুশীলনীর ক্রম অনুসারে

সমস্যার ক্রম অনুসারে

কোনোটিই নয়

১২৭) গণিতের নৈর্ব্যক্তিক প্রশ্ন এর মধ্যে থাকে-

যথার্থতা

নির্ভরযোগ্যতা

কভারেজ

সবকটি

১২৮) দুর্বলতা নির্ণায়ক শিক্ষনের বৈশিষ্ট্য হল-

দুর্বল শিক্ষার্থীদের নির্বাচন করা

দুর্বলতার দিকগুলি নির্বাচন করা

শিক্ষন পদ্ধতির সাহায্য নেওয়া

প্রতিটিই

উত্তরপত্র

101) সরলভাবে উপস্থাপন করা যায়

102) ব্যাবিলনে

103) সবগুলি

104) সিমপোসিয়াম

105) উদ্দেশ্যের শ্রেণিবিন্যাস

106) এগুলির সবকটি

107) সাংস্কৃতিক

108) ভাষা ব্যবহারের সংক্ষিপ্ত উপায়

109) উপরের সবগুলি

110) ভাষা ব্যবহারের সংক্ষিপ্ত উপায়

111) যৌক্তিক ক্রম অনুসারে

112) রজার বেকন

113) স্কুলের পরিবেশকে ছাত্রছাত্রীদেরকাছে আকর্ষণীয় করে তোলার মাধ্যমে

114) উদ্দেশ্য

115) 2

116) কেবল শিক্ষা কার্যক্রমের খতিয়ান

117) ধৈর্য ধরে তাকে বোঝানো

118) প্রেষণা

119) Minnich

120) বৌদ্ধিক ক্ষমতাগুলির বিকাশ সাধন

121) দক্ষতামূলক

122) মুখস্ত

123) বৌদ্ধিক ক্ষমতা গুলির বিকাশ

124) Lancelot hogben

125) শিক্ষণ,,শিখন,সম্পর্কিত,বিদ্যা

126) যৌক্তিক ক্রম অনুসারে

127) সবকটি

128) প্রতিটিই

গণিত পেডাগজি প্রথম  পর্ব  >>>>

গণিত পেডাগজি দ্বিতীয়  পর্ব >>>> 

গণিত পেডাগজি তৃতীয়  পর্ব >>> 

 গণিত পেডাগজি চতুর্থ  পর্ব >>>>

প্রাইমারি টেট  মকটেস্ট  >>>>

 

গণিত পেডাগোজি পঞ্চম পর্ব । Pedagogy of Mathematics Part 5। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad