Set By- Manas Adhikary
প্রাথমিক টেট গণিত পেডাগোজি প্রশ্ন উত্তর দ্বিতীয় পর্ব। Primary Tet Maths Pedagogy Question Answers Second Part.
গণিত পেডাগোজি দ্বিতীয় পর্ব । Pedagogy of Mathematics Part 2। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT.
নমস্কার, অভিনব একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই। আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো গণিত পেডাগোজি দ্বিতীয় পর্ব। এই পর্বে থাকছে প্রাথমিক টেটের গণিত বিষয়ের পেডাগজি থেকে ২৫ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন(MCQ)। পরবর্তী
পর্বে এই টপিক থেকে অবশিষ্ট অবশিষ্ট অতিসংক্ষিপ্ত প্রশ্ন নিয়ে আলোচনা করবো। পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের বিভিন্ন সরকারি চাকরীর
পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam:
SSC, PSC, School Service, SLST etc) এই টপিকটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।এছাড়াও
আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval,
Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child
psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি
সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।
গণিত পেডাগোজি থেকে ১২০ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। 120 MCQ from Mathematics Pedagogy.
26) নীচের কোন বিবৃতিটি সঠিক
সংখ্যা শেখানোর জন্য শিশুকে প্রথমেই শূন্য শেখানো উচিত
স্থানীয় মান শেখানোর সময়ে শিশুকে শূন্য এর ধারণা দেওয়া উচিত
নয় সংখ্যাটি শেখার পর শূন্য সংখ্যাটি শেখানো উচিত
সংখ্যা সম্পর্কে প্রাথমিক ধারণা গড়ে ওঠার পর শুন্য এ ধারণাদেওয়া উচিত
27) "স্থানীয় মান সনাক্ত করতে ব্যর্থতা গণিতের চারটি অপারেশনকে ব্যর্থতার দিকে পরিচালিত করে।" প্রদত্ত বিবৃতিটি গণিত শিক্ষণ এবং শিখনের ক্ষেত্রে নিম্নলিখিত কোন সমস্যাগুলিকে নির্দেশ করে?
ভয় এবং ব্যর্থতা
অশোধিত মূল্যায়ন
অপর্যাপ্ত শিক্ষণ উপকরণ
হতাশাজনক পাঠ্যক্রম
28) বিশ্লেষণ (Analysis) ও সংশ্লেষণ (Synthesis) এই স্তর দুটি কোন ক্ষেত্রে সঙ্গে সম্পর্কযুক্ত
মন: সঞ্চালন মূলক
জ্ঞান মূলক
অনুভূতিমূলক
বিশ্লেষণমূলক
29) ভ্যান হেইলের তত্ত্বের কোন স্তরে শিশু জ্যামিতিক চিত্রগুলিকে তাদের আকৃতি দ্বারা "সম্পূর্ণ" হিসাবে চিনতে পারে এবং চিত্রগুলিকে তাদের প্রোটোটাইপ বা দৈনন্দিন জিনিসগুলির সাথে তুলনা করতে পারে কিন্তু জ্যামিতিক চিত্রগুলির বৈশিষ্ট্যগুলি সনাক্ত করতে পারে না?
কল্পনা
বিমূর্ততা বা অনানুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণ
বিশ্লেষণ
প্রচলিত সিদ্ধান্ত গ্রহণ
30) প্রথম শ্রেণীতে আমার বই পুস্তকে শিশুকে সংখ্যা চেনানোর জন্য প্রথমে নিজের কোন কৌশলের কথা বলা হয়
সিঁড়িতে ফাকা জায়গায় সংখ্যা বসানো
ছবি দেখে বারকোড গোনা
ছবি দেখে সংখ্যা চেনা
ডট লাইনের ওপর লেখা
31) নিম্নলিখিত ধারণাগুলির মধ্যে কোনটি শেখানোর জন্য ডাইনেস
ব্লকের ব্যবহার করা যাবে না?
সম্ভাব্যতা
স্থানীয় মান
যোগ
বিয়োগ
32) 672x 36x 25 এর সম মান হবে নিচের কোনটি?
এক সপ্তাহে সেকেন্ডের সংখ্যা
৬০ দিনের ঘন্টার সংখ্যা
পাঁচ দিনে সেকেন্ডের সংখ্যা
৭ দিনে মিনিটের সংখ্যা
33) নিচের কোন মূল্যায়ন কৌশলটি বাস্তব জীবনের সাথে গণিতের সংযোগ তৈরি করতে এবং আন্তঃবিভাগীয়কে উন্নীত করতে ব্যবহার করা যেতে পারে?
সমীক্ষা, প্রকল্প, চেকলিস্ট
ক্ষেত্র ভ্রমণ, মৌখিক পরীক্ষা, চেকলিস্ট
ক্ষেত্র ভ্রমণ, সমীক্ষা, প্রজেক্ট
ক্ষেত্র ভ্রমণ, মৌখিক পরীক্ষা, ড্রিল ওয়ার্কশীট
34)শিক্ষার্থীদের জ্যামিতিক আকার ও সংজ্ঞা মনে রাখার সমস্যা দূর করার জন্য একজন শিক্ষক /শিক্ষিকা হিসাবে কোন পদক্ষেপ নেবেন?
শিক্ষার্থীদের বিভিন্ন জ্যামিতিক সংজ্ঞা জিজ্ঞেসা করা
গ্রুপ ডিসকাশনে উৎসাহ প্রদান করা
বিভিন্ন সংজ্ঞা মুখস্থ করার উপর জোর দেওয়া
বিভিন্ন ধরণের কাজ যেমন- ক্রসওয়ার্ড পাজল, জিন-স পাজল তৈরি ও সমাধান করা প্রভৃতি।
35)নিম্নলিখিতগুলির মধ্যে কোন কোর্সটি গণিতের শিক্ষকের জন্য তত্ত্ব এবং পাঠদানের অনুশীলনের সামগ্রিক চিত্র বোঝার জন্য সবচেয়ে উপযুক্ত?
দূরত্ব শিক্ষা ব্যবস্থা
শিক্ষা ব্যবস্থা এবং সমাজ
শিক্ষণের নীতি ও দর্শন
শিক্ষা প্রশাসন
36) কোন্ শিক্ষা সহায়ক উপকরণটি গণিত শিক্ষণের ক্ষেত্রে অধিকতর উপযোগী?
দৃষ্টিনির্ভর সহায়ক উপকরণ
শ্রুতিনির্ভর সহায়ক উপকরণ
দৃষ্টি-শ্রুতি নির্ভর সহায়ক উপকরণ
পঠনযোগ্য সহায়ক উপকরণ
37) গণিতের পাঠ্য বইয়ের বিষয়বস্তুর সংগঠনটি হওয়া উচিত:
শিক্ষকের মত অনুযায়ী
পাঠ্যক্রম অনুযায়ী
শিক্ষার্থীদের মত অনুযায়ী
কোনোটিই নয়
38) শ্রেণীতে ছাত্র ছাত্রীদের গণিত শেখানোর সময় আপনি কোন পদক্ষেপ নেবেন?
তাদের পছন্দ ও অপছন্দের ভিত্তিতে গুরুত্ব দেবেন
তাদের মানসিক বিকাশ অনুযায়ী গুরুত্ব দেবেন
তাদের মানসিক উন্নতিকে গুরুত্ব দেবেন
উপরের সবগুলি
39)একজন শিক্ষার্থীর ব্যর্থতার কারণ খুঁজে বের করার জন্য নিম্নলিখিত কোন মূল্যায়নটি করা হয়?
গঠনমূলক মূল্যায়ন
পরিমাপ
সমষ্টিগত মূল্যায়ন
বৈশিষ্ট্যমূলক মূল্যায়ন
40)গণিত শিখনের জন্য নিচের যেটি সহায়ক নয় তা হল-
নিয়মিত গণিত চর্চা করা
নিজে পড়াশোনা করা
গণিতের শিক্ষকের কাছ থেকে বুঝে নেওয়া
সহায়িকা পুস্তক অবশ্যই ব্যবহার করা
41) গণিত কীসের বিজ্ঞান ?
স্থান
শিক্ষা
গণনা
মানুষের জীবন
42) শিশুর গণিত শিখন কীসের উপর নির্ভর করে?
পরিনমনের উপর
বৌদ্ধিক ক্ষমতার উপর
আগ্রহের উপর
স্থানিক যৌক্তিক বিকাশের উপর
43) কোনটি গণিতের বৈশিষ্ট্যর সাথে সম্পর্কিত নয়?
সঠিকতা
নির্দিষ্ট ক্ৰম
প্রসারিত অভিব্যক্তি
ধাঁচ
44) আপনি একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা। চতুর্থ বা পঞ্চম শ্রেণীতে একটি অবসর ক্লাস পেলে, আপনি কোন পদক্ষেপ নেবেন?
ছাত্র ছাত্রীদের নিজেদের মধ্যে গল্প করতে বলবেন
ছাত্র ছাত্রীদের ছুটি দিয়ে দেবেন
ছাত্র ছাত্রীদের ক্লাসে চুপচাপ বসে হাকতে বলবেন
ছাত্র ছাত্রীদের কোনো কাজ দেবেন
45) ভ্যান হেইলের তত্ত্ব অনুসারে, জ্যামিতিতে চিন্তার পাঁচটি স্তর আছে। যথাযথতা ভ্যান হেইলের তত্ত্বের কোন স্তরের প্রতিনিধিত্ব করে?
1ম স্তর
2য় স্তর
3য় স্তর
4র্থ স্তর
46) ছাত্র ছাত্রীরা ক্লাসে কোন গণিত শিক্ষককে খুবই শ্রদ্ধা করে?
যিনি খুবই সাধারণভাবে থাকেন
যিনি খুব তাড়াতাড়ি ক্লাসে আসেন
যিনি গণিতের সমস্যা গুলিকে ছাত্র ছাত্রীদের ভালো করে বুঝিয়ে দেন
যিনি ছাত্র ছাত্রীদের কখনই শাস্তি দেন না
47) আয়তনের পরিমাপ শেখানো এবং শেখার প্রেক্ষাপটে নীচের কোনটি একটি কাম্য অনুশীলন?
একটি ঘনকের আয়তনের সূত্র লিখে শুরু করুন
শুরু থেকেই সুনির্দিষ্ট গণনাকে উৎসাহিত করুন
2-D পরিসংখ্যানের আয়তনের সাথে শিক্ষার্থীদের সাথে পরিচয় করিয়ে দিয়ে শুরু করুন
শিক্ষার্থীদের বিভিন্ন বস্তুর আয়তন গণনা করার উপায় বের করতে উৎসাহিত করুন
48)টিচিং মেশিনের সাহায্যেছাত্র ছাত্রীরা গণিত সমস্যামূলক প্রশ্নের সমাধান করে, সেই সময় তারা নীচের কোন পদ্ধতিটির সাহায্য গ্রহণ করে?
মাইক্রো টিচিং
নির্ণায়ক শিক্ষণ
প্রোগ্রাম ইনস্ট্রাকশন
প্রতিকারমূলক শিক্ষণ
49) গণিত শিক্ষাদানের ক্ষেত্রে কোন পদ্ধতিটি কার্যকলাপ ভিত্তিক পদ্ধতি?
আরোহ পদ্ধতি
অবরোহ পদ্ধতি
প্রকল্প
বিশ্লেষণাত্মক
50) গণিতের ক্লাসে কোনো শিক্ষার্থীর হীনম্মন্যতা দেখা দিলে, সে কি করে?
অধিকাংশ সময় তর্ক করে
নিজেকে লুকিয়ে রাখে।
সবসময় মেজাজ হারিয়ে ফেলে
নিজেকে বেশি করে প্রকাশ করে
উত্তরপত্র
26) সংখ্যা সম্পর্কে প্রাথমিক ধারণা গড়ে ওঠার পর শুন্য এ ধারণাদেওয়া উচিত
27) ভয় এবং ব্যর্থতা
28) জ্ঞান মূলক
29) কল্পনা
30) ছবি দেখে বারকোড গোনা
31) সম্ভাব্যতা
32) এক সপ্তাহে সেকেন্ডের সংখ্যা
33) ক্ষেত্র ভ্রমণ, সমীক্ষা, প্রজেক্ট
34) বিভিন্ন ধরণের কাজ যেমন- ক্রসওয়ার্ড পাজল, জিন-স পাজল তৈরি ও সমাধান করা প্রভৃতি।
35) শিক্ষণের নীতি ও দর্শন
36) দৃষ্টি-শ্রুতি নির্ভর সহায়ক উপকরণ
37) শিক্ষার্থীদের মত অনুযায়ী
38) উপরের সবগুলি
39) বৈশিষ্ট্যমূলক মূল্যায়ন
40) সহায়িকা পুস্তক অবশ্যই ব্যবহার করা
41) গণনা
42) আগ্রহের উপর
43) প্রসারিত অভিব্যক্তি
44) ছাত্র ছাত্রীদের কোনো কাজ দেবেন
45) 4র্থ স্তর
46) যিনি গণিতের সমস্যা গুলিকে ছাত্র ছাত্রীদের ভালো করে বুঝিয়ে দেন
47) শিক্ষার্থীদের বিভিন্ন বস্তুর আয়তন গণনা করার উপায় বের করতে উৎসাহিত করুন
48) প্রোগ্রাম ইনস্ট্রাকশন
49) প্রকল্প
50) নিজেকে লুকিয়ে রাখে।
প্রাইমারি টেট মকটেস্ট >>>>