গণিত পেডাগজি প্রথম পর্ব
Set By- Manas Adhikary
প্রাথমিক টেট গণিত পেডাগোজি প্রশ্ন উত্তর প্রথম পর্ব। Primary Tet Maths Pedagogy Question Answers First Part.
গণিত পেডাগোজি প্রথম পর্ব । Pedagogy of Mathematics Part 1। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT.
নমস্কার, অভিনব একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই। আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো গণিত পেডাগোজি প্রথম পর্ব। এই পর্বে থাকছে প্রাথমিক টেটের গণিত বিষয়ের পেডাগজি থেকে ২৫ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন(MCQ)। পরবর্তী
পর্বে এই টপিক থেকে অবশিষ্ট অবশিষ্ট অতিসংক্ষিপ্ত প্রশ্ন নিয়ে আলোচনা করবো। পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের বিভিন্ন সরকারি চাকরীর
পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam:
SSC, PSC, School Service, SLST etc) এই টপিকটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।এছাড়াও
আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval,
Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child
psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি
সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।
গণিত পেডাগোজি থেকে ১২০ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। 120 MCQ from Mathematics Pedagogy.
1) গনিত হল সেই ভাষা যার দ্বার ঈশ্বর এই মহাবিশ্ব রচনা করেছেন- উক্তিটি কার?
অ্যারিস্টেটল
গ্যালিলিও
বারথেলেট
হেঘেন
2) কোনটি অঙ্ক শিখনের প্রয়োগকুশলতা বিষয়ক বৈশিষ্ট্য?
নিরীক্ষণের মাধ্যমে ছাত্ররা শিখে থাকে
প্রদর্শনের মাধ্যমে ছাত্ররা শিখে থাকে
নিরীক্ষণ, বোধগম্যতা এবং চিন্তনের মাধ্যমে শিক্ষা সমাপ্ত হয়।
উপরের সবগুলি
3) গনিত শিক্ষার মাধ্যমে আমরা কোন মূল্যকে গ্রহন করতে পারি?
ব্যবহারিক বা উপযোগী মূল্য
সাংস্কৃতিক মূল্য শৃঙ্খলাগত মূল্য
উপরের সবকটিই
4) কোনটি অঙ্কের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ প্রতিপন?
দৃশ্য প্রতিপন
শ্রাব্য দৃশ্য প্রতিপন
শ্রাব্য প্রতিপন
উপরের কোনোটি নয়
5)গনিত শব্দটি এসেছে মাথেমা শব্দ থেকে৷ মাথেমা শব্দটি কোন দেশিয় শব্দ?
ফরাসি শব্দ
গ্রিক শব্দ
আরবি শব্দ
জাপানি শব্দ
6) আলোচনা সভা, সিম্পোসিয়াম এবং প্যানেল আলোচনার মাধ্যমে কোন্ স্তরের শিক্ষাব্যবস্থাকে উন্নত করা যেতে পারে?
মধ্যবর্তী
উচ্চ স্তরের
প্রাক-প্রাথমিক স্তরের
কিন্ডারগার্টেন স্তরের
7)গনিত শিক্ষনের ব্যবহারিক লক্ষ্য হলো-
শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনের সাথে সংখ্যা ও পরিমানের ব্যবহার বুঝতে সাহায্য করা
শিক্ষার্থীদের সভ্যতা ও সংস্কৃতির বিকাশে গনিতের অবদানকে বুঝতে সাহায্য করা
শিক্ষার্থদের মনকে সঠিকভাবে প্রশিক্ষন ও গানিতিক সমস্যা সমাধানের জন্য সঠিক অভ্যাস গড়ে তোলা
শিক্ষার্থীদের মননে গানিতিক মনোভাবকে উপযুক্তভাবে প্রতিফলিত করতে সাহায্য করা
8) অঙ্কের ক্ষেত্রে যে ড্রিল ওয়ার্ক করা হয় তার প্রধান উদ্দেশ্য হল-
জ্ঞান বৃদ্ধি করে নতুন বিষয় সম্পর্কে অবহিত হওয়া
নতুন সূত্র উদ্ভাবন করা
নতুন বিষয়গুলি পরিষ্কার করা
যোগ করা এবং বোধগম্যতা দক্ষতা বৃদ্ধি করা
9)জ্যামিতি সংক্রান্ত শিক্ষা প্রদানের সবচেয়ে সাধারন উপায় কোনটি?
আরোহী পদ্ধতি
অবরোহী পদ্ধতি
উপরের দুটিই কোনটিই নহে
10)একটি গণিতের ক্লাসে নীচের কোনটির উপর জোর দেওয়া উচিত?
গাণিতিক সমস্যা সমাধানের উপর
গাণিতিক বিষয়বস্তুর উপর
গাণিতিক প্রক্রিয়া ও যুক্তির উপর
কোনটিই নহে
11)নীচের কোনটি গণিতের পাঠ্যক্রম নির্মানের নীতি নহে
নমনীয়তা নীতি
শিশুকেন্দ্রিক নীতি
ঐক্যের নীতি
মনস্তাত্ত্বিক নীতি
12)কোন্ গণিতবিদ বলেছিলেন যে p -এর মূল্য হল 3.1416?
আর্যভট্ট
শ্রীনিবাস রামানুজন
ভাস্করাচার্য
ইউক্লিড
13)গণিত সার সংগ্রহ গ্রন্থটি কে রচনা করেন?
আর্যভট্ট
জাঙ্ক
শ্রীধর আচার্য্য
মহাবীর
14)সাধারণ থেকে বিশেষের দিকে অগ্রসর হওয়াকে বলে
আরোহী পদ্ধতি
অবরোহী পদ্ধতি
উপরের দুইই
কোনটিই নয়
15)বিশেষ ক্ষেত্র থেকে সাধারণের দিকে অগ্রসর হওয়াকে বলে
আরোহী পদ্ধতি
অবরোহী পদ্ধতি
উপরের দুইই
কোনটিই নয়
16)এন সি এফ (২০০৫) এর বিবেচনআক্রমে গণিত বিষয়টিকে চিন্তা ও যুক্তির পাথেয় হিসাবে গ্রহন করার নির্দিষ্ট উপায় কোনটি?
গণিতের পাঠ্যপুস্তকটিকে পুনঃলিখনের মাধ্যমে
শিক্ষার্থীকে অনেক সমস্যা দেওয়ার মাধ্যমে
শিক্ষার্থীকে বিশেষ কোচিং দেওয়ার মাধ্যমে
শিক্ষার্থীর বাস্তব জীবনের সাথে সংযুক্ত করার অনুসন্ধানমূলক পদ্ধতি অবলম্বনের মাধ্যমেই
17)গণিত শিক্ষণের জ্ঞানমূলক উদ্দেশ্য হল –
শিক্ষার্থীরা বিভিন্ন গণিতবিদদের অবদানগুলি সম্পর্কে জানতে পারে
গাণিতিক বিষয়বস্তুকে নিজস্ব চিন্তাশক্তির দ্বারা সঠিক উপায়ে ব্যাখ্যা করতে পারবে
বিভিন্ন বিষয়গুলিকে শিখনের জন্য গাণিতিক জ্ঞানকে কাজে লাগাতে পারবে
মনে মনে বা মৌখিকভাবে গাণিতিক গণনাগুলিকে সঠিকভাবে করতে পারবে
18)প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে গণিত শেখানোর ক্ষেত্রে নিচের কোন কৌশলটি যথোপযুক্ত
ভাষা শিক্ষা ছবি প্ৰকৃতি সব বিষয়ের সহযোগে
মৌখিক পদ্ধতিতে গাণিতিক সমস্যার উপস্থাপন ও সমাধান
এই দুই শ্রেণীতে গণিত শেখানো উচিত নয়
উপরের কোন কৌশলী যথেষ্ট নয়
19)শিশু কেন্দ্রীক শিখনে সহযোগিতার দক্ষতা-
প্রত্যেক শিক্ষার্থীকে শিক্ষায় অংশগ্রহণে সাহায্য করায়
মূর্ত থেকে বিমূর্ত ধারণা করতে শেখায়
প্রশ্নের প্রাসঙ্গিকতা যাচাই করে
শিক্ষককে সৃজনশীলকাজে উদ্ভুদ্ধ করায়
20)প্রজেক্ট পদ্ধতিকে বাস্তব রূপ দেন কে
কিল প্যাট্রিক
স্টিভেনসন
জন ডিউই
আর্মস্টাং
21) "পাঠ্যপুস্তক হল শিক্ষার মৌলিক উপকরণ” – বলেছেন-
Lang
Bacon
Keating
এদের কেউই নন
22) গাণিতিক ভাষার গুরুত্ব হল
দৈহিক দক্ষতার বিকাশেসহায়তা করে
যোগাযোগ দক্ষতার বিকাশে সহায়তা করে
A ও B
A অথবা B
23) NCF 2005 অনুসারে, প্রাথমিক স্তরে সংখ্যার শিক্ষাদান এবং তাদের উপর ক্রিয়াকলাপ, পরিমাণের পরিমাপ ইত্যাদি কীসের লক্ষ্য?
গণিত শেখানোর সংকীর্ণ লক্ষ্য
গণিত শেখানোর উচ্চ লক্ষ্য
শিশুর চিন্তা প্রক্রিয়াকে গণিত করার লক্ষ্য
গুরুত্বপূর্ণ গণিত শেখানোর লক্ষ্য
24) দশমিক ভগ্নাংশের ধারণার জন্য শিশুকে পূর্ব জ্ঞান হিসাবে নিচের কোন গাণিতিক কৌশলটি থাকা আবশ্যক?
স্থানীয় মান
বিয়োগ
গুন
যোগ
25) নিম্নলিখিত কোন ক্রম অনুযায়ী গণিতের পাঠ্যবইয়ে বিষয়বস্তু তৈরি করতে হবে?
অনুশীলনির ক্রমে
যৌক্তিক ক্রমে
সমস্যাযুক্ত ক্রমে
উপরোক্ত বিকল্পের প্রত্যেকটি
উত্তরপত্র
1) গ্যালিলিও
2) উপরের সবগুলি
3) উপরের সবকটিই
4) শ্রাব্য দৃশ্য প্রতিপন
5) গ্রিক শব্দ
6) মধ্যবর্তী
7) শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনের সাথে সংখ্যা ও পরিমানের ব্যবহার বুঝতে সাহায্য করা
8) যোগ করা এবং বোধগম্যতা দক্ষতা বৃদ্ধি করা
9) অবরোহী পদ্ধতি
10) গাণিতিক প্রক্রিয়া ও যুক্তির উপর
11) মনস্তাত্ত্বিক নীতি
12) আর্যভট্ট
13) মহাবীর
14) আরোহী পদ্ধতি
15) অবরোহী পদ্ধতি
16) অবলম্বনের মাধ্যমেই
17) শিক্ষার্থীরা বিভিন্ন গণিতবিদদের অবদানগুলি সম্পর্কে জানতে পারে
18) ভাষা শিক্ষা ছবি প্ৰকৃতি সব বিষয়ের সহযোগে
19) প্রত্যেক শিক্ষার্থীকে শিক্ষায় অংশগ্রহণে সাহায্য করায়
20) কিল প্যাট্রিক
21) Keating
22) A ও B
23) গণিত শেখানোর সংকীর্ণ লক্ষ্য
24) স্থানীয় মান
25) যৌক্তিক ক্রমে
গণিত পেডাগজি দ্বিতীয় পর্ব >>>>
গণিত
পেডাগোজি প্রথম পর্ব । Pedagogy of Mathematics Part 1। Pedagogy of
Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective
Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT.