Type Here to Get Search Results !

গণিত পেডাগজি তৃতীয়  পর্ব [ Mathe Pedagiji 3rd Part for Primary TET]

 

গণিত পেডাগজি তৃতীয়  পর্ব  

Set By- Manas Adhikary

 

প্রাথমিক টেট গণিত পেডাগোজি প্রশ্ন উত্তর তৃতীয় পর্ব। Primary Tet Maths Pedagogy Question Answers Third Part.

গণিত পেডাগোজি তৃতীয় পর্ব । Pedagogy of Mathematics Part 3। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT. 

 নমস্কার, অভিনব  একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই।  আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো গণিত পেডাগোজি তৃতীয় পর্ব এই পর্বে থাকছে প্রাথমিক টেটের গণিত বিষয়ের পেডাগজি থেকে ২৫ টি  অতিসংক্ষিপ্ত প্রশ্ন(MCQ)। পরবর্তী পর্বে এই টপিক থেকে অবশিষ্ট অবশিষ্ট অতিসংক্ষিপ্ত প্রশ্ন নিয়ে আলোচনা করবো। পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের বিভিন্ন সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam: SSC, PSC, School Service, SLST etc) এই টপিকটি খুবই  গুরুত্বপূর্ণ একটি বিষয়।

এছাড়াও আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval, Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর। 

গণিত পেডাগোজি থেকে ১২০ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। 120 MCQ from Mathematics Pedagogy.


51) ভাইগটস্কির তত্ত্বে গণিত শিখনের ক্ষেত্রে যে বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে

ব্যক্তিত্বের বিকাশে সাহায্য করা

পারস্পরিক শিক্ষণ পদ্ধতিতে শিশুদের শিক্ষাদান

শিশুদের স্বাধীনভাবে চিন্তা করার সুযোগ করে দেওয়া d. উপরের সবকটিই

উপরের সবকটিই

52) গণিত শিখনের ক্ষেত্রে নীচের কোনটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ?
উন্নত বিদ্যালয়
উন্নত পরিবার
পিতামাতার সঙ্গে শিক্ষার্থীর সুসম্পর্ক
শিখনের আকাঙ্ক্ষা 

53) একটি গণিতের ক্লাসে জোর দেওয়া উচিত -

গাণিতিক সমস্যার সমাধানের ওপর 

গাণিতিক বিষয়বস্তুর ওপর

গাণিতিক প্রক্রিয়া যুক্তির ওপর 

কোনটিই নয়

54) সংশোধনমূলক শিক্ষণের ক্ষেত্রে একজন গণিত শিক্ষকের বা গণিত শিক্ষক/শিক্ষিকার কোন দক্ষতা থাকা উচিত?
গণিতের ওপর অনেক বেশি দখল থাকা দরকার
গণিত বিষয়ের দখল ছাড়াও মনস্তত্বজ্ঞানের প্রয়োজন 
শিক্ষক/শিক্ষিকার কর্তব্য সম্পর্কে সচেতন থাকা দরকার
ছাত্রছাত্রীর প্রতি সমতা রাখার দক্ষতা থাকা প্রয়োজন

55) নীচের কোনটি শিক্ষার্থীর ইন্দ্রিয় নির্ভর উপকরণ

দৃশ্যনির্ভর

শ্রবণ নির্ভর

পঠন নির্ভর

উপরের সবগুলিই

56)গণিত হল এমন একটি পথ যা মনের মধ্যে যুক্তি দ্বারা চিন্তা করার অভ্যাস তৈরি করে'— বক্তা কে?
প্লেটো
সক্রেটিস
লক 
রামানুজ
57)  টাকা গণনার ক্ষেত্রে যোগের দক্ষতা অন্তর্ভুক্তি করণে কোনটি সবচেয়ে ভালো উপায় হতে পারে ?

অনেক সমস্যা সমাধানের মাধ্যমে

ICT ব্যবহারের মাধ্যমে

মডেলের ব্যবহারের মাধ্যমে

ভূমিকা গ্রহণের মাধ্যমে

58) বিশ্লেষণ থেকে সংশ্লেষণের দিকে অগ্রসর হওয়া'—এটি হল একটি
কৌশল,
নীতি
মড়েল
ম্যাক্সিম 

59) প্রস্তাবনামূলক যুক্তির উপর ভিত্তি করে গঠিত

আরোহী পদ্ধতি

অবরোহী পদ্ধতি

উপরের দুইই

কোনটিই নয়

60) কোন্ প্রকার অভীক্ষায় অভীক্ষার পদসংখ্যা তুলনামূলকভাবে বেশি হয় ?
মৌখিক অভীক্ষার
সাধারণ পারদর্শিতার অভীক্ষায়
ব্যবহারিক অভীক্ষায়
নির্ণায়ক অভীক্ষায়
61) অঙ্কের ক্ষেত্রে পুনর্মূল্যায়ন করা নির্ভর করে কিসের উপর?

প্রয়োগকুশলতার মাধ্যমে

বিষয়বস্তুর উন্নতি সাধনের মাধ্যমে

বিষয়বস্তুর গ্রহণযোগ্যতা এবং ত্রুটির উপর নির্ভর করে

উপরের সবকটি ঠিক

62) সংখ্যা শ্রেণি পুনরাবৃত্তি করতে পারা'—এই বিষয়টি ছাত্রছাত্রীর কোন্ গুণের পরিচয় বহন করে?
সংখ্যামূলক দক্ষতা
সংখ্যাগত স্মৃতি 
যুক্তি ক্ষমতা
সংখ্যাগত পুনরাবৃত্তি
63) দ্বিতীয় শ্রেণীতে অ্যাবাকাসের ব্যবহার করলে নিম্নলিখিত কোন্ বিষয়টি বোধগম্য হয় না?

ত্রুটি ছাড়া সংখ্যাগুলিকে পড়া

একটি সংখ্যার সঠিক অবস্থান নির্ণয় করা 

গণনার ক্ষেত্রে বিশ্লেষণাত্মক ধারনা আনা

সংখ্যাগুলিকে ভাষার দ্বারা লিখে ফেলা

64) অঙ্কের আদর্শ  পাঠ্যপুস্তকে কোন বৈশিষ্ট্য থাকা উচিত?
একটি শিক্ষকের কাছে গ্রহণযোগ্য হবে
পাঠ্যক্রমের অনুসরণ করবে 
এটি ছাত্রদের কাছে গ্রহণযোগ্য হবে
উপরের কোনোটিই নয়
65) অঙ্কের মৌলিক জ্ঞানবৃদ্ধিতে কোন বিষয়টি সাহায্য করে?

বারবার ব্যবহারিক অঙ্কের সাহায্য নেওয়া

একটি নির্দিষ্ট দিক বজায় রাখা

তার্কিক বিষয়টি বজায় রাখা

উপরের সবকটি

66) অঙ্কের ক্ষেত্রে যে পাঠ্যপুস্তক রচিত হবে তার সব থেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল-
সেখানে অনেকগুলি কষে দেওয়া অঙ্ক থাকবে এবং এই জাতীয় কিছু অনুশীলন থাকবে
সেখানে যথেষ্ট কষে দেওয়া অঙ্ক থাকবে এবং নিজে করার অঙ্ক থাকবে
সমস্ত প্রশ্নগুলি কষে দেওয়া হবে
এই সবকটিই 
৬৭)  কিভাবে অঙ্ক বিষয়টিকে বর্ণনা করা যেতে পারে?

সমস্যা সমাধানের সূচক হিসাবে

সাধারণীকরণের সূচক হিসাবে

ব্যবহার যোগ্য বিজ্ঞান হিসাবে

তার্কিক চিন্তার ওপর নির্ভর করা বিজ্ঞান হিসাবে

৬৮) অঙ্কের ক্ষেত্রে পরস্পর সংযুক্ততা বলতে কি বোঝায়?
যুগ্ম সম্পর্ক 
বিপরীতধর্মী সম্পর্ক
(
 (দুইই
কোনোটিই নয়
৬৯) অঙ্কের শিক্ষক, যেভাবে ছাত্রদের মূল্যায়ন করেন তাহল-

ধীরে ধীরে উচ্চস্তরে মূল্যায়ন করা

ছাত্রদের উদ্দীপ্ত করা

শিক্ষকদের কার্যধারা বিশ্লেষণ করা

উপরের সবকটি

৭০) অঙ্কের শিক্ষকের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কোনটি?
গ্রহণযোগ্য ব্যক্তিত্ব
বিষয়টির ওপর দক্ষতা
পেশাগত দক্ষতা
ওপরের সবকটিই 
৭১)চিন্তনপরীক্ষা এবং সংস্থাপনের মাধ্যমে যে বিষয়টি গঠিত হয়েছে তাকে বলে
বিশ্লেষণ
বিশেষ সাহিত্যকরণ
উপসংহারে উপনীত হওয়া
পরীক্ষাগার 
৭২)অঙ্কের ক্ষেত্রে যখন কোনো সূত্রকে তুলে ধরার চেষ্টা করা হয় তখন তাকে কি বলা হয়?
সিদ্ধান্ত গ্রহণ 
পরিকল্পনা

বিশ্লেষণ
উপরের কোনোটিই নয়

৭৩) নৈর্ব্যক্তিক বিষয়ের মধ্যে যে বিষয়টি থাকবে তা হল
নির্দিষ্ট বিষয়ে কেন্দ্রিকতা 
পরীক্ষার যোগ্যতা
আকারে ছোটো হওয়া
আগ্রহ উৎপাদন করা

৭৪) অঙ্ক শিখনের ক্ষেত্রে মূল্যায়ন কখন নেওয়া উচিত?
শিখনের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা নির্ধারণ সময়
বিষয়বস্তু বুঝিয়ে দেবার সময়
বিষয়বস্তুটি বুঝিয়ে দিয়ে ব্যাবহারিক বিষয়ে যাবার সময়
ওপরের প্রতি ক্ষেত্রে

৭৫) একজন আদর্শ গণিত  শিক্ষকের  নীচের  কোন  ভূমিকাটি  পালন  করা  উচিত বলে আপনি মনে করেন?
শ্রেণিতে চিৎকার করে পড়ানো
নিরক্ষরতা দূর করা
ছাত্রছাত্রীদের মধ্যে সামাজিকতার বোধ জাগ্রত করা
বিষয়টি ছাত্রছাত্রীদের শেখানো 

উত্তরপত্র

51) উপরের সবকটিই

52) শিখনের আকাঙ্ক্ষা 

53) গাণিতিক প্রক্রিয়া যুক্তির ওপর 

54) গণিত বিষয়ের দখল ছাড়াও মনস্তত্বজ্ঞানের প্রয়োজন 

55) উপরের সবগুলিই

56) লক 

57) ICT ব্যবহারের মাধ্যমে

58) ম্যাক্সিম 

59) আরোহী পদ্ধতি

60) নির্ণায়ক অভীক্ষায়

61) উপরের সবকটি ঠিক

62) সংখ্যাগত স্মৃতি 

63) সংখ্যাগুলিকে ভাষার দ্বারা লিখে ফেলা

64) পাঠ্যক্রমের অনুসরণ করবে 

65) তার্কিক বিষয়টি বজায় রাখা

66) এই সবকটিই 

67) তার্কিক চিন্তার ওপর নির্ভর করা বিজ্ঞান হিসাবে

68) যুগ্ম সম্পর্ক 

69) উপরের সবকটি

70) ওপরের সবকটিই 

71) পরীক্ষাগার 

72) সিদ্ধান্ত গ্রহণ 

73) নির্দিষ্ট বিষয়ে কেন্দ্রিকতা 

74) ওপরের প্রতি ক্ষেত্রে

75) বিষয়টি ছাত্রছাত্রীদের শেখানো 

গণিত পেডাগজি প্রথম  পর্ব  >>>>

গণিত পেডাগজি দ্বিতীয়  পর্ব >>>> 

গণিত পেডাগোজি চতুর্থ পর্ব >>>> 

প্রাইমারি টেট  মকটেস্ট  >>>>

 

গণিত পেডাগোজি তৃতীয় পর্ব । Pedagogy of Mathematics Part 3। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad