গণিত পেডাগজি চতুর্থ পর্ব
Set By- Manas Adhikary
প্রাথমিক টেট গণিত পেডাগোজি প্রশ্ন উত্তর চতুর্থ পর্ব। Primary Tet Maths Pedagogy Question Answers Fourth Part.
গণিত পেডাগোজি চতুর্থ পর্ব । Pedagogy of Mathematics Part 4। Pedagogy of Mathematics। Pedagogy of Teaching Mathematics। Mathe Pedagogy। Effective Pedagogy in Mathematics। Pedagogy of Mathematics by NCERT.
নমস্কার, অভিনব একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই। আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো গণিত পেডাগোজি চতুর্থ পর্ব। এই পর্বে থাকছে প্রাথমিক টেটের গণিত বিষয়ের পেডাগজি থেকে ২৫ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন(MCQ)। পরবর্তী
পর্বে এই টপিক থেকে অবশিষ্ট অবশিষ্ট অতিসংক্ষিপ্ত প্রশ্ন নিয়ে আলোচনা করবো। পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের বিভিন্ন সরকারি চাকরীর
পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam:
SSC, PSC, School Service, SLST etc) এই টপিকটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।এছাড়াও
আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval,
Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child
psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি
সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।
গণিত পেডাগোজি থেকে ১২০ টি অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। 120 MCQ from Mathematics Pedagogy.
৭৬) যদি কোনো শিক্ষার্থী গণিতের ক্লাসে নিয়মিত না আসে, তাহলে শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি কোন পদক্ষেপ গ্রহন করবেন?
বিষয়টি এড়িয়ে যাবেন
শিক্ষার্থীকে অনুপস্থিতির জন্য কঠোর শাস্তি দেবেন
বিষয়টি প্রধান শিক্ষক ও অভিভাবককে জানাবেন
আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন
৭৭) গণিত শিখনের ক্ষেত্রে নীচের যেটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ, তা হল
উন্নত বিদ্যালয়
উন্নত পরিবার
পিতামাতার সঙ্গে শিক্ষার্থীর সুসম্পর্ক
শিখনের আকাঙ্ক্ষা
৭৮) কাদের জন্য সংশোধনমূলক শিক্ষণের প্রয়োজন হয় ?
ক্লাসে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য
ক্লাসের গড়মানের চাইতে অনেক এগিয়ে থাকা ছাত্রছাত্রীদের জন্য
বিদ্যালয়ের সকল ছাত্রছাত্রীর জন্য
(a) এবং (b) দুটিই
৭৯) আধুনিক পাঠক্রমের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল-
পরিবর্তনশীলতা
শিক্ষককেন্দ্রিকতা
সাম্প্রদায়িকতা
অভিভাবককেন্দ্রিকতা
পরিবর্তনশীলতা
৮০) বার্ষিক পরীক্ষার প্রস্তুতি হিসেবে একজন গণিত শিক্ষক বা শিক্ষিকার করণীয় হল—
ছাত্রছাত্রীদের সম্ভাব্য প্রশ্নগুলি সরবরাহ করা
নিরবিচ্ছিন্ন মূল্যায়ন করা
মাঝে মাঝে শ্রেণিতে অভীক্ষার ব্যবস্থা করা
এগুলির কোনোটিই নয়
৮১) ‘আইডেন্টিক্যাল এলিমেন্ট'—এই কথাটি গণিত শিক্ষণের ক্ষেত্রে নীচের যে বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত তা হল
সঙ্গীদের মধ্যে ঈর্ষা
শিখন সঞ্চালন
দলগত আদেশ
একই প্রকার টেস্ট-প্রশ্ন
৮২) কোনো ক্লাসে ছাত্রছাত্রীরা গণিতের পাঠ বুঝতে না পারলে, একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনার করণীয় কী?
বিষয়টিকে আরো উচ্চকণ্ঠে বলবেন।
ছাত্রছাত্রীদের অর্জিত জ্ঞান সম্পর্কে খোঁজ নেবেন
ওই বিষয়টি ছেড়ে দিয়ে অন্য বিষয়ে চলে যাবেন।
বিভিন্ন উদাহরণের সাহায্যে বিষয়টিকে ছাত্রছাত্রীদের উপযোগী করে বলবেন
৮৩) আপনার মতে, একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা হওয়ার জন্য নীচের কোনটি বিশেষ প্রয়োজন
কালো ফ্রেমের চশমা।
উচ্চকণ্ঠে কথা বলার অভ্যাস
সঠিক ব্যক্তিত্ব
ঘণ্টা পড়ার সঙ্গে সঙ্গে শ্রেণিতে আসা
৮৪)গণিত বিষয়ে সামূহিক মূল্যায়ন বলতে বোঝায়—
শিক্ষণের জন্য মূল্যায়ন
শিক্ষণ পদ্ধতিতে মূল্যায়ন
শিক্ষণ পদ্ধতির মূল্যায়ন
এগুলির কোনোটিই নয়
৮৫) শিক্ষাবিদ জন ডিউই প্রবর্তিত শিক্ষাপদ্ধতির নাম হল
প্রকল্প পদ্ধতি
প্রদর্শন পদ্ধতি
সমস্যা সমাধান পদ্ধতি
অনুবন্ধ পদ্ধতি
৮৬) প্রাথমিক শিক্ষা পদ্ধতি যার দ্বারা উৎকর্ষ লাভ করে, তিনি হলেন—
বান্দুরা
জর্ডন
পিয়াজে
স্কিনার
৮৭) গণিতের বিভিন্ন ধারণা ব্যাখ্যা করতে পারা কোন সামর্থ্যের বহিঃপ্রকাশ? -
প্রয়োগমূলক
বোধমূলক
জ্ঞানমূলক
দক্ষতামূলক
৮৮) শিশুর কাছে গণিত শিক্ষা বোঝা স্বরূপ হয় যখন-
বিদ্যালয়ে পঠনপাঠনের খুব একটা সুযোগ সুবিধা থাকে না
বিদ্যালয়ের বইয়ের ব্যাগ ভারী হয়
বিষয়বস্তু উপলব্ধি করতে পারে না
৯০) শিক্ষার্থীদের মধ্যে গণিত বিষয়ক উপলব্ধির বিকাশের জন্য নীচের কোন্ বিষয়টির উপর বেশি গুরুত্ব আরোপ করা হয় ?
গণিত পাঠ্য বিষয়বস্তুকে বৈচিত্র্যময় করে উপস্থাপন
ব্যাবহারিক জীবনের সঙ্গে সম্পর্ক রেখে গাণিতিক জ্ঞান প্রদান
সিদ্ধান্তগ্রহণের দক্ষতার বিকাশসাধন
খেলার মাধ্যমে গাণিতিক ধারণা দান
৯১) জ্যামিতির ব্যবহার প্রথম শুরু হয়
ব্যাবিলনে
মিশরে
ভারতে
গ্রিসে
৯২) গাণিতিক দক্ষতা হল-
স্পষ্ট চিন্তার প্রকাশ
প্রদত্ত তথ্যের সঠিক আনয়ন
রীতি অনুযায়ী সংগঠন
সবগুলি
৯৩) গণিতে ‘শূন্য”-এর আবিষ্কার করেন
ব্রহ্মগুপ্ত
ভাস্করাচার্য
আর্যভট্ট
বরাহমিহির
৯৪) মানুষের ব্যাবহারিক জীবনের সঙ্গে জড়িত বিষয়টি হল –
সাহিত্য
গণিত
বিজ্ঞান
ইতিহাস
৯৫) ‘Mathemata’ শব্দের অর্থ হল—
কল্পনা
শিক্ষণীয় উপাদান
পদ্ধতি
প্রক্রিয়া
৯৬) গণিতের ভিত্তি হল -
যুক্তিমূলক চিন্তাধারা
দার্শনিক চিন্তাধারা
মনোবৈজ্ঞানিক চিন্তাধারা
দক্ষতামূলক চিন্তাধারা
৯৭) গণিত হল—
পরিমাপ বিষয়ক বিজ্ঞান
সংগঠন সংক্রান্ত বিজ্ঞান
পরিবর্তন বিষয়ক বিজ্ঞান
সবগুলি
৯৮) গণিত শিক্ষণের দ্বারা শিক্ষার্থীর—
জ্ঞানের বিকাশ ঘটে
যুক্তিপূর্ণ চিন্তনের বিকাশ ঘটে
যথাযথ মানসিক বিকাশ সম্ভব হয়।
অনুভূতির বিকাশ ঘটে
৯৯) গণিতের কোনো সমস্যাসমাধানের জন্য যে যে বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় তা হল—
সূত্রকে মুখস্থ করানো
গুরুত্বপূর্ণ নীতি প্রয়োগ করা
যুক্তিপূর্ণ চিন্তা করার দ্বারা সমস্যাসমাধানের চেষ্টা করা
সবগুলি
১০০) ‘মানবসভ্যতা ও মূল্য গঠন' হল গণিতের একটি-
লক্ষ্য
বৈশিষ্ট্য
উদ্দেশ্য
পরিধি
উত্তরপত্র
76) বিষয়টি প্রধান শিক্ষক ও অভিভাবককে জানাবেন
77) শিখনের আকাঙ্ক্ষা
78) (a) এবং (b) দুটিই
79) পরিবর্তনশীলতা
80) মাঝে মাঝে শ্রেণিতে অভীক্ষার ব্যবস্থা করা
81) শিখন সঞ্চালন
82) বিভিন্ন উদাহরণের সাহায্যে বিষয়টিকে ছাত্রছাত্রীদের উপযোগী করে বলবেন
83) সঠিক ব্যক্তিত্ব
84) শিক্ষণ পদ্ধতিতে মূল্যায়ন
85) সমস্যা সমাধান পদ্ধতি
86) জর্ডন
87) বোধমূলক
88) বিষয়বস্তু উপলব্ধি করতে পারে না
90) সিদ্ধান্তগ্রহণের দক্ষতার বিকাশসাধন
91) মিশরে
92) সবগুলি
93) আর্যভট্ট
94) গণিত
95) শিক্ষণীয় উপাদান
96) মনোবৈজ্ঞানিক চিন্তাধারা
97) সবগুলি
98) যুক্তিপূর্ণ চিন্তনের বিকাশ ঘটে
99) সূত্রকে মুখস্থ করানো
100) উদ্দেশ্য
গণিত পেডাগজি দ্বিতীয় পর্ব >>>>
প্রাইমারি টেট মকটেস্ট >>>>