Type Here to Get Search Results !

সাইমন কমিশন প্রথম পর্ব [Simon Commission]

 

সাইমন কমিশন 

Set by- Manas Adhikary



সাইমন কমিশন প্রথম পর্বSimon Commission– I

সাইমন কমিশনসাইমন কমিশন গঠনকালে ভারতসচিবজন সাইমনভারতীয় স্ট্যাটুটরি কমিশনসাদা কমিশন। শ্বেত আয়োগWhite Commissionসাইমন কমিশনের সদস্য সংখ্যা

নমস্কার, অভিনব  একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই, আজকে আপনাদের জন্য আলোচনা   করা  হলো সাইমন কমিশন । এই পর্বে থাকছে  সাইমন কমিশন  সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা পরবর্তী পর্বে আরও কিছু অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর নিয়ে আলচনা করা হবে।   পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam: UPSC,WBPSC, WBCS, SLST, WBP SI, WBP  Constable, SSC, PSC, School Service, Railway exam etc) এই টপিকটি খুবই  গুরুত্বপূর্ণ একটি বিষয়।এছাড়াও আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval, Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর। 

সাইমন কমিশন  সংক্ষিপ্তরূপ প্রশ্নোত্তরAbout Simon Commission.

 

1919 খ্রীস্টাব্দে ব্রিটিশ সরকার যে সংস্কার আইন প্রবর্তন করেছিলেন তা উদ্দেশ্য পূরনে ব্যর্থ হয়। তারপর একর পর এক আন্দোলনে ভারতীয় রাজনীতি আবর্তিত হয়। অসহযোগ আন্দোলনের তীব্রতা এবং স্বরাজ্য দলের কর্মসূচী ব্রিটিশ সরকারকে যথেষ্ট ভাবিয়ে তুলেছিল। এই অবস্থায় ব্রিটিশ সরকার ভারতীয়দের দাবিদাওয়া ও অসন্তোষের মূল কারন গুলি অনুসন্ধানের জন্য একটি কমিশন গঠন করেন। ইংল্যান্ডের উদারনৈতিক নেতা ও প্রখ্যাত সংবিধান বিশেষজ্ঞ স্যার জন সাইমনের নেতৃত্বে এই কমিশন গঠিত হয়েছিল বলে একে সাইমন কমিশন বলা হয়। এই কমিশনের সব সদস্যই ছিলেন শ্বেতাঙ্গ এবং ব্রিটিশ পার্লামেন্টের সদস্য। এনারা হলেন- লর্ড স্ট্র্যাথকোনা, ভাইকাউন্ট বার্নহ্যাম, কর্নেল স্টিফেন ওয়েলিস, লেনফক্স, মেজর ক্লিমেট এটলি ও এডওয়ার্ড ক্যারোগান। 1928 খ্রীষ্টাব্দের ফেব্রুয়ারি কমিশনের সদস্যগন দেশব্যাপী সমীক্ষা চালানোর জন্য ভারতে আসেন। কমিশনে কোন ভারতীয় প্রতিনিধি না থাকায় ভারতীয়রা ক্ষুব্ধ হয়। এরূপ কমিশন গঠন জাতীয় মান মর্যাদার অপমান ভেবে কংগ্রেস ও মুসলিম লীগ সহ ভারতের অন্যান্য রাজনৈতিক দল এই কমিশন বর্জন করে। কৃষি ও শিল্পের ক্ষেত্রে উৎপাদন হ্রাস, খাদ্যদ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ইত্যাদির কারনে দেশে কৃষি ও শ্রমজীবি মানুষের অবস্থা অসহনীয় হয়ে ওঠায় দেশের কৃষক ও শ্রমিকশ্রেনি এই কমিশন নিয়োগের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। কমিশনের সদস্যগন ভারতে আসার দুবছর পর 1930 খ্রীষ্টাব্দে 27 মে কমিশনের রিপোর্ট প্রকাশিত হয়।

ভারতীয়দের প্রতিক্রিয়া

ক) সাইমন কমিশনের কোনো ভারতীয় সদস্য না থাকায় এই কমিশনের গঠন ছিল ত্রুটিপূর্ণ। কমিশনের সাতজনই ছিলেন শ্বেতাঙ্গ। ভারতের শাসনতন্ত্র সংস্কারের উদ্দেশ্যে গঠিত সাইমন কমিশনের গঠন ও কাজের ধরন ছিল ভারতীয়দের কাছে জাতীয় অপমান স্বরূপ। তাই ভারতীয়রা সাইমন কমিশন প্রত্যাখ্যান করে।

খ) 1928 খ্রিষ্টাব্দের 3 ফেব্রুয়ারি কমিশনের সদস্যগন বোম্বাই-এ অবতরন করলে দেশব্যাপী বিক্ষোভ প্রদর্শন ও হরতাল উদযাপন করা হয়।

গ) পাঞ্জাবে লালা লাজপত রায়, উত্তরপ্রদেশে জওহরলাল নেহেরু, গোবিন্দবল্লভ পন্থ সাইমন কমিশন বিরোধী বিক্ষোভের নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের হাতে নিগৃহীত হন। 1928 খ্রীষ্টাব্দের 30 অক্টোবর সাইমন কমিশন বিরোধী এক মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে লালা লাজপত রায় পুলিশের লাঠির আঘাতে মাথায় গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হন। এই ঘটনার কয়েকদিন পর 1928 খ্রীস্টাব্দের 17 নভেম্বর লালা লাজপত রায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ফলে পরিস্থিতি আরও উত্তাল হয়ে ওঠে।

সাইমন বিরোধী আন্দোলনের ফল

ক) সাইমন কমিশন বিরোধী আন্দোলন সারা ভারতে উত্তাল আকার ধারন করলেও ব্রিটিশ সরকার এই সব প্রতিবাদে কোনো কর্নপাত করেনি। এই কমিশন যথারীতি দেশব্যাপী সমীক্ষা তালায় ও এই অস্বাভাবিক পরিবেশে কমিশন তাদের অনুসন্ধানকার্যর শেষ করে স্বদেশে ফিরে যায়।

খ) দুবছর পরে 1930 খ্রীষ্টাব্দে 27 শে মে কমিশনের রিপোর্ট প্রকাশিত হয়। রিপোর্টে সুপারিশ করা হয় অবিলম্বে সরকারের উচিত ভারতের সকল রাজনৈতিক নেতৃবৃন্দকে নিয়ে একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করা। এছাড়াও কিছু কিছু শাসনতান্ত্রিক সংস্কার প্রবর্তনেরও সুপারিশ করা হয়।

গ) সাইমন কমিশনের প্রতিবেদনের উপর ভিত্তি করেই 1935 সালের ভারত শাসন আইন প্রবর্তিত হয়।

ঘ) সাইমন কমিশন বিরোধী গণআন্দোলন ক্রমে আইন অমান্য আন্দোলনে পরিনত হয়।

 

 

সাইমন কমিশন দ্বিতীয় পর্ব>>>>

 

 

ধন্যবাদ

ভালো থাকবেন, সুস্থ থাকবেন। 

 

প্রতি সপ্তাহের মকটেস্টের জন্য নীচে দেওয়া Telegram গ্রুপে জয়েন করতে পারেন

 টেলিগ্রাম গ্রুপ  যোগদান করার জন্য - Click Here

পরিবেশের বিভিন্ন টপিকগুলি সম্পর্কে জানতে Click Here

ইউরোপের ইতিহাসের বিভিন্ন টপিক সম্বন্ধে পড়তে  - Click Here

প্রাচীন ভারতের ইতিহাসের বিভিন্ন টপিক সম্বন্ধে পড়তে - Click Here

মধ্য যুগের ইতিহাসের বিভিন্ন টপিক সম্পর্কে পড়তে - Click Here

আধুনিক ভারতের ইতিহাসের বিভিন্ন টপিক সম্পর্কে পড়তে - Click Here

 ভারতের ইতিহাসের পিডিএফ ডিটেইলস পেতে Click Here

 

সাইমন কমিশনসাইমন কমিশন গঠনকালে ভারতসচিবজন সাইমনভারতীয় স্ট্যাটুটরি কমিশনসাদা কমিশন। শ্বেত আয়োগWhite Commissionসাইমন কমিশনের সদস্য সংখ্যা 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad