Type Here to Get Search Results !

রাওলাট আইন প্রথম পর্ব [Rowlatt Act]

 

রাওলাট আইন

Set by- Manas Adhikary

রাওলাট আইন  প্রথম পর্বRowlatt Act– I

রাওলাট আইনরাউলাট আইনকালা আইন। সিডিশন কমিটিরাওলাট কমিটির বাঙালি সদস্যরাওলাট আইন প্রণয়নরাওলাট সত্যাগ্রহপ্রথম সর্বভারতীয় ধর্মঘটরাওলাট সত্যাগ্রহ প্রত্যাহার। রাওলাট আইন রদ

নমস্কার, অভিনব  একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই, আজকে আপনাদের জন্য আলোচনা   করা  হলো রাওলাট আইন। এই পর্বে থাকছে  রাওলাট আইন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা পরবর্তী পর্বে  কিছু অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর নিয়ে আলচনা করা হবে।   পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam: UPSC,WBPSC, WBCS, SLST, WBP SI, WBP  Constable, SSC, PSC, School Service, Railway exam etc) এই টপিকটি খুবই  গুরুত্বপূর্ণ একটি বিষয়।এছাড়াও আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval, Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর। 

রাওলাট আইন সংক্ষিপ্তরূপ About Rowlatt Act .

 

 

ভারতীয়দের ব্রিটিশবিরোধী গণ-আন্দোলন ও বৈপ্লবিক কার্যকলাপ বন্ধ করার জন্য বিচারপতি স্যার সিডনি রাওলাটের সভাপতিত্বে পাঁচজন সদস্য নিয়ে রাওলাট কমিশন বা সিডনি কমিশন গঠিত হয়। এই কমিশনের সুপারিশের ভিত্তিতে ১৯১৯ সালে ভারতের কেন্দ্রীয় আইন সভা যে দমনমূলক আইন পাশ করে তাহাই 'রাওলাট আইন' নামে পরিচিত।

রাওলাট আইন তৈরী হওয়ার কারনসমূহঃ-

১) ভারত প্রতিরক্ষা আইন' এর মেয়াদ শেষ হয়ে যায়। ফলে নতুন আইনের প্রয়োজন হয়।

২) প্রথম বিশ্বযুদ্ধে তুরস্ক পরাজিত হয়। ব্রিটিশ সরকারের মদতে তুরস্ক ব্যবচ্ছেদ হলে ভারতীয় মুসলিমরা ক্ষিপ্ত হয়ে ওঠে।

৩) দক্ষিন আফ্রিকা সহ বিভিন্ন ব্রিটিশ ডোমিনিয়নে ভারতীয়দের সঙ্গে শ্বেতাঙ্গদের অবমাননাকর আচরন। এই ঘটনা ভারতীয়দের মধ্যে ক্ষোভ তৈরী করে।

৪) প্রথম বিশ্বযুদ্ধের পর দ্রব্যমূল্য বৃদ্ধি, খরা, মহামারি, বেকারত্ব বৃদ্ধি ইত্যাদির কারনে ভারতীয়দের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। এই ক্ষোভ ক্রমে গন-আন্দোলনের রূপ নেয়।

৫) এই সময় ভারতে নতুন করে বিপ্লবী আন্দোলন সক্রিয় হয়ে ওঠে।

এই সমস্ত কারনে ব্রিটিশ সরকার আতঙ্কিত হয়ে পড়ে। এই পরিস্থতিতে যাবতীয় বিক্ষোভ ও আন্দোলনকে দমন করার জন্য ব্রিটিশ সরকার 'রাওলাট আইন প্রনয়ন করে।

এই আইনের প্রধান প্রধান শর্তগুলি হল-

১) এই আইনে সরকার বিরোধী সবরকম প্রচারকাজ দন্ডনীয় অপরাধ বলে গন্য করা হয়। 

২) এই আইনের বলে সন্দেহভাজন যেকোনো ব্যক্তিকে বিনা পরোয়ানায় গ্রেপ্তার করা, বিনা বিচারে অনির্দিষ্টকালের জন্য আটক করা বা নির্বাসিত করা যেত।

৩) এই আইনে বলে সরকার যেকোনো বাড়িতে বাড়ীতে বিনা পরোয়ানায় তল্লাশি চালাতে পারত।

৪) এই আইনের প্রভাবে বিচারে রায়ের বিরুদ্ধে কোন আপিল করা যেত না।

৫) এই আইনের প্রভাবে কোন সংবাদপত্র স্বাধীনভাবে সংবাদ পরিবেশন করতে পারত না।

এই আইনের বিরুদ্ধে ভারতে সর্বত্র তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ঐতিহাসিক ডডওয়েল বলেছেন, এক সঙ্কজনক মুহুর্তে রাওলাট আইন ভারতে সর্বজনীন প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করেছিল। রাওলাট আইনের প্রতিবাদে মহম্মদ আলী জিন্নাহ, মদনমোহন মালব্য এবং মাঝার-উল-হক আইন পরিষদের সদস্যপদ ত্যাগ করেন।

অমৃতবাজার পত্রিকা, হিন্দু, দ্য নিউ ইন্ডিয়া বোম্বাই ক্রনিক্যাল, কেশরী প্রভৃতি পত্রিকা এই আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায়। অত্যাচারী রাওলাট আইনের বিরুদ্ধে গান্ধিজী এক দীর্ঘস্থায়ী সত্যাগ্রহ আন্দোলন শুরু করেন। এই আন্দোলন রাওলাট সত্যাগ্রহ নামে পরিচিত।

এই আইনের প্রতিবাদে পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগে মানুষ শান্তিপূর্ন প্রতিবাদ সভায় যোগ দেয়। পুলিশ বিনাপ্ররোচনায় জনতার উপর নির্বিচারে গুলি চালায়। এই ঘটনা জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ড নামে পরিচিত।

এই আইনের প্রতিবাদে গান্ধিজিসহ অন্যান্য নেতৃত্বের দ্বারা যে ব্যাপক আন্দোলনের সূচনা হয় তা ব্রিটিশ সরকারকে আতঙ্কিত করে তোলে। ডঃ বিপান চন্দ্র ইখেছেন : সারা দেশে যেন বৈদ্যুতিকতরঙ্গ ছড়িয়ে পড়ল। ভারতীয়রা আর যেন বিদেশি শাসনের কাছে নতি স্বীকার করতে রাজী নয়।

 

রাওলাট আইন  দ্বিতীয়  পর্ব>>>>


ধন্যবাদ

ভালো থাকবেন, সুস্থ থাকবেন। 

 

প্রতি সপ্তাহের মকটেস্টের জন্য নীচে দেওয়া Telegram গ্রুপে জয়েন করতে পারেন

 টেলিগ্রাম গ্রুপ  যোগদান করার জন্য - Click Here

পরিবেশের বিভিন্ন টপিকগুলি সম্পর্কে জানতে Click Here

ইউরোপের ইতিহাসের বিভিন্ন টপিক সম্বন্ধে পড়তে  - Click Here

প্রাচীন ভারতের ইতিহাসের বিভিন্ন টপিক সম্বন্ধে পড়তে - Click Here

মধ্য যুগের ইতিহাসের বিভিন্ন টপিক সম্পর্কে পড়তে - Click Here

আধুনিক ভারতের ইতিহাসের বিভিন্ন টপিক সম্পর্কে পড়তে - Click Here

 ভারতের ইতিহাসের পিডিএফ ডিটেইলস পেতে Click Here

রাওলাট আইনরাউলাট আইনকালা আইন। সিডিশন কমিটি রাওলাট কমিটির বাঙালি সদস্যরাওলাট আইন প্রণয়নরাওলাট সত্যাগ্রহপ্রথম সর্বভারতীয় ধর্মঘটরাওলাট সত্যাগ্রহ প্রত্যাহার। রাওলাট আইন রদ

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad