Type Here to Get Search Results !

খিলাফত আন্দোলন প্রথম পর্ব [Khilafat Movement]

 

খিলাফত আন্দোলন

Set by- Manas Adhikary  


 

খিলাফত আন্দোলন প্রথম  পর্ব। Khilafat Movement– I

খিলাফত আন্দোলন, খিলাফত আন্দোলন কি, খিলাফত, খিলাফত আন্দোলনের কারণ, খিলাফত আন্দোলন কাকে বলে ,খিলাফত আন্দোলন কাকে বলে, খিলাফত আন্দোলন বলতে কি বুঝো, খিলাফত আন্দোলন কেন হয়েছিলো, খিলাফত আন্দোলন কবে শেষ হয়?, সাধারন জ্ঞান খিলাফত আন্দোলন, খিলাফত আন্দোলন কবে শুরু হয়?, খিলাফত আন্দোলন (১৯১৯-১৯২২), খিলাফত আন্দোলন কত সালে শুরু হয়, অসহযোগ আন্দোলন ও খিলাফত আন্দোলন, khilafat movement, khilafat movement upsc, khilafat movement class 10, khilafat movement in india, khilafat movement notes, what is khilafat movement, Indian national movement, khilafat movement 1919, Khilafat movement india, khilafat, Mahatma gandhi's support for khilafat movement.  

 

নমস্কার, অভিনব  একাডেমিতে আপনাদেরকে স্বাগত জানাই, আজকে আপনাদের জন্য আলোচনা   করা  হলো  খিলাফত আন্দোলন এই পর্বে থাকছে  খিলাফত আন্দোলন সম্পর্কে  সংক্ষিপ্ত আলোচনা। পরবর্তী পর্বে এই টপিক থেকে কিছু অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হবে।  পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Competitive exam: UPSC,WBPSC, WBCS, SLST, WBP SI, WBP  Constable, SSC, PSC, School Service, Railway exam etc) এই টপিকটি খুবই  গুরুত্বপূর্ণ একটি বিষয়।এছাড়াও আমাদের এই ব্লগে আপনি পেয়ে যাবে Indian History (Ancient, Medieval, Modern), Europe History, Geography, Gk, Bio-logy, Polity, child psychology, Environment Science, Pedagogy ইত্যাদি বিভিন্ন বিষয় গুলি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা সংক্ষিপ্ত প্রশ্নোত্তর। 

খিলাফত আন্দোলন সংক্ষিপ্ত আলোচনা। About  Khilafat Movement.

 

ভারতের ইতিহাসে খিলাফত আন্দোলন একটি গুরুত্বপুর্ন অধ্যায়। এই আন্দোলনের উপর ভরসা করেই  মাহাত্মা গান্ধী অসহযোগ আন্দোলন গড়ে তুলতে চেয়েছিলেন। জাতীয় আন্দোলনকে খিলাফত নামক অক্সিজেন দিয়ে জীবন্ত ও প্রানবন্ত করতে চেয়েছিলেন জাতীয় নেতৃবৃন্দ। যদিও খিলাফত আন্দোলনকারীরা ভারতমাতার শৃঙ্খল মোচন অপেক্ষা তুরস্কের খলিফা পদ নিয়ে বেশি চিন্তিত ছিলেন। তবুও এই আন্দোলন হিন্দু-মুসলিম মৈত্রী প্রচেষ্টার এক সুবর্ন সুযোগরূপে চিহ্নিত হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধে তুরস্কের পরাজয় এবং সেভার্স চুক্তির (আগষ্ট 10, 1920) অধীনে তুরস্কের ভূখন্ড ইউরোপীয় শক্তিগুলির মধ্যে ভাগ-বাটোয়ারা হওয়ায় ইসলামের পবিত্র স্থানসমূহের ওপর খলিফার অভিভাবকত্ব নিয়ে ভারতীয় মুসলিমদের মধ্যে আশঙ্কা দেখা দেয়। এ কারনে তুর্কি খিলাফত রক্ষা এবং গ্রেট ব্রিটেন ও ইউরোপীয় শক্তিগুলির থেকে তুরস্ক সাম্রাজ্যকে বাঁচানোর জন্য 1919 সালের সেপ্টেম্বর মাসে একটি গোঁড়া সাম্প্রদায়িক আন্দোলন হিসাবে খিলাফত আন্দোলন শুরু হয়। এই আন্দোলনের প্রধান নেতৃবর্গের মধ্যে ছিলেন আলী ভ্রাতৃদ্বয় (মহম্মদ আলী ও শওকত আলী) আবুল কালাম আজাদ, ড. এম. এ. আনসারী ও হাসরত মোহানী।  খিলাফত আন্দোলনের প্রস্তুতি হিসাবে 1919 সালের 17 অক্টোবর খিলাফত দিবস পালিত হয়।

উত্তর ভারতের বেশ কয়েকটি শহরে খিলাফত সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বোম্বাই শহরে একটি কেন্দ্রীয় খিলাফত কমিটি গঠিত হয়। শেঠ ছোটানী নামক এক ধনী ব্যবসায়ীকে এ কমিটির সভাপতি ও মাওলানা শওকত আলীকে সম্পাদক করা হয়। 1920 সালে আলী ভ্রাতৃদ্বয় খিলাফত ইশতেহার ঘোষনা করেন। কেন্দ্রীয় খিলাফত কমিটি তুরস্কে জাতীয়তাবাদী আন্দোলনে সহায়তা দান এবং দেশে খিলাফত আন্দোলন সংগঠিত করার জন্য একটি তহবিলও গঠন করেন।

এই সময়ে গান্ধিজী 1919 সালের এপ্রিল মাসে সংঘটিত জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড এবং 1919 সালের রাওলাট অ্যাক্টকে সরকারি নির্যাতনের প্রমানরূপে চিহ্নিত করে এর প্রতিবাদে অহিংস জাতীয়তাবাদী আন্দোলন 'সত্যাগ্রহ' শুরু করেন। তাঁর আন্দোলনের প্রতি মুসলমানদের সমর্থন নিশ্চিত করার জন্য গান্ধীজি খিলাফত আন্দোলনকে সমর্থন করেন এবং কেন্দ্রীয় খিলাফত কমিটির সদস্য হন। সর্ব ভারতীয় কংগ্রেসের নাগপুর সম্মেলনে (1920) গান্ধী 'স্বরাজ' কর্মসূচীকে খিলাফত আন্দোলনের দাবির সঙ্গে যুক্ত করেন এবং উভয় লক্ষ্য অর্জনের জন্য অসহযোগ পরিকল্পনা গ্রহন করেন।

খিলাফত আন্দোলনের কারন

ক) প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলে তুরস্ক জার্মানির পক্ষ নেয় ও ইংল্যান্ডের বিরোধীতা করে। কিন্তু যুদ্ধে জার্মানি হেরে যাওয়ার পর মিত্রশক্তি তুরস্কের ব্যবচ্ছেদ করে ও খলিফা পদ কেড়ে নেয়। এতে বিশ্বের মুসলিম সমাজ ক্ষুব্ধ হয়ে ওঠে।

খ) 1918 সালের 5 জানুয়ারি ব্রিটিশ প্রধানমন্ত্রী লয়েড জর্জ ঘোষনা করেন ব্রিটেন, ফ্রান্স তুরস্ক সাম্রাজ্য থেকে এশিয়া মাইনর, থ্রেস ইত্যাদি অঞ্চল বিছিন্ন করবে না। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর তিনি তার কথা রাখেনি। ফলে ভারতের মুসলিমরা শওকত আলি ও মহম্মদ আলির নেতৃত্বে শুরু করে খিলাফত আন্দোলন।

উদ্দেশ্য ও দাবি

বিশ্বের মুসলিম রাষ্ট্রগুলি অখন্ডতা রক্ষার দাবি এবং সমগ্র আরব অঞ্চল তুরস্কের খলিফার হাতে ফিরিয়ে দেওয়ার দাবি জানানো হয়। এছাড়াও খিলাফত কমিটির নেতারা নিম্নলিখিত দাবিগুলি জানিয়েছিল - 

ক) খলিফার সাম্রাজ্য অক্ষুন্ন রাখতে হবে।

খ) খলিফার পার্থিব ও ধর্মীয় অধিকারে হস্তক্ষেপ করা চলবে না।

গ) পবিত্র মক্কা-মদিনার ওপর বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ বন্ধ রাখতে হবে।

ঘ) মেসোপটেমিয়া, আরব, সিরিয়া ও প্যালেস্টাইনের খলিফার কর্তৃত্ব বজায় রাখতে হবে।

ব্যর্থতার কারন

ক) এই আন্দোলন শেষপর্যন্ত অহিংস ছিল না, মালাবারের মোপালা বিদ্রোহের মতো হিংসাত্মক ঘটনা ঘটেছিল।

খ) খলিফা তথা মুসলিম জগতের ধর্মগুরু নিজের দেশে ততটা জনপ্রিয় ছিলেন না, এব্যাপারে ভারতের খিলাফত নেতৃবর্গ অবগত ছিলেন না। এ চরম সত্য উন্মোচিত হয় যখন দেখা যায় কামাল পাশার নেতৃত্বে তুরস্কে খলিফাতন্ত্রের অবসান ঘটে এবং ভারতের মুসলমান সম্প্রদায় এর কোন প্রতিবাদ করেনি।

গ) ভারতের বেশীর মুসলমান নেতৃবৃন্দ খিলাফত প্রশ্নের সমাধান নিয়েই বেশি ব্যগ্র ছিলেন, তাঁদের কাছে স্বরাজের দাবি উপেক্ষিত ছিল।

ঘ) এক শ্রেনির উলেমা, মোল্লা, মৌলবাদী প্রচারের মাধ্যমে বিচ্ছিন্নতাবাদ ও সাম্প্রদায়িক বিভেদে মদত দেওয়ায় এই আন্দোলন তার চরিত্র হারায় এবং হিন্দু-মুসলিম ঐক্য বিনষ্ট হয়।

 

খিলাফত আন্দোলন  দ্বিতীয় পর্ব (অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর )>>>> 

 

ধন্যবাদ

ভালো থাকবেন, সুস্থ থাকবেন। 

 

প্রতি সপ্তাহের মকটেস্টের জন্য নীচে দেওয়া Telegram গ্রুপে জয়েন করতে পারেন

 টেলিগ্রাম গ্রুপ  যোগদান করার জন্য - Click Here

পরিবেশের বিভিন্ন টপিকগুলি সম্পর্কে জানতে Click Here

ইউরোপের ইতিহাসের বিভিন্ন টপিক সম্বন্ধে পড়তে  - Click Here

প্রাচীন ভারতের ইতিহাসের বিভিন্ন টপিক সম্বন্ধে পড়তে - Click Here

মধ্য যুগের ইতিহাসের বিভিন্ন টপিক সম্পর্কে পড়তে - Click Here

আধুনিক ভারতের ইতিহাসের বিভিন্ন টপিক সম্পর্কে পড়তে - Click Here

 ভারতের ইতিহাসের পিডিএফ ডিটেইলস পেতে Click Here

 

খিলাফত আন্দোলন, খিলাফত আন্দোলন কি, খিলাফত, খিলাফত আন্দোলনের কারণ, খিলাফত আন্দোলন কাকে বলে ,খিলাফত আন্দোলন কাকে বলে, খিলাফত আন্দোলন বলতে কি বুঝো, খিলাফত আন্দোলন কেন হয়েছিলো, খিলাফত আন্দোলন কবে শেষ হয়?, সাধারন জ্ঞান খিলাফত আন্দোলন, খিলাফত আন্দোলন কবে শুরু হয়?, খিলাফত আন্দোলন (১৯১৯-১৯২২), খিলাফত আন্দোলন কত সালে শুরু হয়, অসহযোগ আন্দোলন ও খিলাফত আন্দোলন, khilafat movement, khilafat movement upsc, khilafat movement class 10, khilafat movement in india, khilafat movement notes, what is khilafat movement, Indian national movement, khilafat movement 1919, Khilafat movement india, khilafat, Mahatma gandhi's support for khilafat movement.  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad